Friday, August 10, 2018

দুটি কবিতা সুদীপ বসু





মিথ্যে মেমসাহেব

ধরো না তোমার নাম মৃণালিনী
মেমবাড়ির ভাঙা অন্ধকারে
ধরো না তোমার নাচ হারিয়ে গিয়েছে-
স্বামী ছিল সোনার কারিগর
নিশীথের সোনাচোর
তার সঙ্গে প্রেম
তার পর পালিয়ে যাওয়া
তার পর হিল্লি দিল্লি জুড়ে কী পাগল
ভালোবাসাবাসি-
বছর না ঘুরতেই
আড়াআড়ি ভাঙন
ফিরে আসা
পথে পথে
রক্তনির্জনতা-

মেমসাহেব তোমাকে ঘিরে এসব গল্প জানি
মিথ্যে, বানানো
মেমসাহেব তোমাকে ঘিরে এসব গল্প জানি
ফোলানো, ফাঁপানো

আমি কি বিশ্বাস করি এই সব?
আমি কি তোমার মুখ
বেশি বৃষ্টির রাতে
নিচু হয়ে সেলাই করিনি?


নাচঘর

হাতের শিরা বলেছে চলো
যাই
কে যেন ফের ঘাড়ের কাছে
যাই
বৃষ্টি দারুণ অথবা কাঠফাটা
আলোর ভেতর যাই

পুরনো ব্রিজ নড়ে উঠেছে শীতে
সোনার নদী টলে উঠেছে শীতে

আমার কেউ ছিল কি কোনোখানে
আমার কেউ ছিল না কোনোদিন

আমার ঘর আগুন দিয়ে আঁটা

3 comments:

  1. প্রথমটা খুব ভালো

    ReplyDelete
  2. কবি সুদীপ বসুর কবিকৃতির সঙ্গে যতোটুকু পরিচয় আমার আছে,তার সঙ্গে এই দুটো লেখা কেনো জানিনা মেলানো যাচ্ছেনা। অবশ্য কবি তাঁর লেখাকে পর্বে পর্বে ভাঙেন, পুনর্নির্মাণ করেন। তবুও এই লেখাদুটো ভালো লাগলো না

    ReplyDelete

'রাষ্ট্র মানেই পরবাসী নিজের ঘরেতে ' : বেবী সাউ

ক্রোড়পত্র  " It's coming through a hole in the air,  from those nights in Tiananmen Square.  It's coming ...