Thursday, August 9, 2018

গুচ্ছ কবিতা বিকাশ নায়ক






ছাই

কোথাও যেন ছাই উড়ছে খুব
ছাইয়ের নীচে আগুন নেই কোনও
আসলে কিছু ঝোড়ো হাওয়ার নেশা
চোখের কোণে ভর করে এখনও

চোখের থেকে ডাক পাঠাই চোখে
তুমি তো চোখ ফিরিয়ে নিয়েছিলে
সবাই আজ পারে না ছন্দকে
সাজিয়ে নিতে প্রতি অন্তমিলে

পারে না তাই মানে না সব কিছু
পারতে হবে এমনও কথা নেই
তবুও যেন কখনও মাথা নিচু
না হয় শেষে প্রতিটি চলনেই

আগুনও কিছু একা থাকতে চায়
তুমি যেমন চাইছ একা একা
বেঁচে থাকতে আড়ালে কান্নায়
সেখানে নেই ঝোড়ো হাওয়ার রেখা

সেখানে আছে প্রেমিক এক কবি
চাইছে পেতে তোমাকে বুক 'রে
প্রেমিক জানে তোমার কথা সবই
দু'চোখে তার এখনও ছাই ওড়ে...


মেঘের কবিতা

আমি তো পারিনি দিতে তেমন কবিতা কোনওদিন
আমি তো পারিনি গাইতে সবুজ গাছের মতো গান
আমি তো সামান্য লোক বেঁচে থাকি আলোকবিহীন
আমার কারওর প্রতি ছিল না তো কোনও অবদান

যে-প্রেমিক ডাক দেয় দূর থেকে কলমের জোরে
যে-প্রেমিক হাসি দিয়ে ছুঁয়ে যায় তোমার অন্তর
মেঘের ভাষায় টেনে নিয়ে যায় তোমাকে বেঘোরে
মেঘের কবিতা দেখে বলে ওঠো, "আহা, কী সুন্দর !"

তুমি ছুটে গেছ যার বুকে তুমি দেখেছ সে-ভাষা
তবে কি পারিনি দিতে সহজ সরল ভালোবাসা ?


শুভাকাঙ্ক্ষা

গভীর যন্ত্রণা বাজে, দেখো, এই বুকের বাঁ-দিকে
তুমি শুয়ে আছ কার বুকে মাথা রেখে এই রাতে
এপারে কান্নাই শুধু, তুমি খোঁজো প্রেম-গন্ধটিকে
ওই বুকে, যে তোমাকে জড়িয়ে রেখেছে দুই হাতে

আমার চোখের জল গড়িয়ে যাবে না ওই পথে
যে-পথে তোমার প্রেম সুগন্ধে নিমগ্ন যায় হেঁটে
তোমার রাতের বুকে যেন শুধু তারা জ্বলে ওঠে
এমনই আকাঙ্ক্ষা নিয়ে একাকী জীবন যাবে কেটে 

তোমার প্রতিটি রাতে যেন শুধু  জ্বলে থাকে তারা
এটুকু প্রার্থনা হয়ে ওঠে, দেখো, আমার কান্নারা



উপশম

প্রত্যাশা মরেনি আজও
বাঁচতে চাই আলোমগ্ন গানে
কোথায় সে আলো আর কোথায় সে গান
কে জানে কে জানে

এখনও একাকী পথ
কার পথে চেয়ে বসে আছ, হে পথিক
যে যাবার চলে যাবে নিজের সুখের প্রিয় টানে
যে আসার ফিরে আসবে ঠিক

গভীর বিষাদ এসে
বসেছে আমার পাশে একাকী মায়ায়
হে জীবন, ব্যথা হও ! হে জীবন, কান্না হও !
উপশম যদি মূর্ছা  যায়

উপশম কে আমার
উঠে আসছে প্রাণপণ সে-বিষাদ চিরে
প্রতিটি ক্ষতর কোলে মাথা রেখে বলে, দেখো
বেঁচে আছি প্রত্যাশার তীরে


একাকী আলোর ঝিলে

আমি ভুলে গেছি কতটুকু যেতে হয়
আমি ভুলে গেছি সীমা থাকে অধিকারে
আমি ভুলে গেছি কে আজও অকুতোভয়
নিমেষে আমাকে ছুড়ে ফেলে দিতে পারে

আমি ভুলে গেছি আমিটি আমার কিনা
আমি ভুলে গেছি ছিল না তো কেউ কারও
আমি ভুলে গেছি তার ছিঁড়ে যাওয়া বীণা
জানে একদিন ছিল তার সংসারও...

আমি ভুলে গেছি সুরে-সংসারে বাঁচা
আমি ভুলে গেছি বন্ধন কী জোরালো
আমি ভুলে গেছি শালীনতা-শিষ্টাচার
কতটা তফাৎ রেখেছে মন্দ-ভালোর

ভুলে যেতে যেতে যদি ভুলে যেতে পারি
তুমিও কখনও এ-জীবনে এসেছিলে
সব ভুলে তুমি হবে শুধু সংসারী
আমি ভেসে যাব একাকী আলোর ঝিলে...


1 comment:

'রাষ্ট্র মানেই পরবাসী নিজের ঘরেতে ' : বেবী সাউ

ক্রোড়পত্র  " It's coming through a hole in the air,  from those nights in Tiananmen Square.  It's coming ...