Friday, August 10, 2018

দুটি কবিতা তন্ময় চক্রবর্তী






মিডিয়া মানুষ

গোপন খবর কিছু নেই, মুক্ত বাজার
ঘটে রটে তো অনেক
হাওয়ায় মিলিয়ে গেলে দাবি দাওয়া
রোদেপুড়ে জলেভিজে জেগে থাকে ‘ছেঁড়া পোস্টার’।



এ কথা চিরকালীন
ক্ষমতা, ফ্লেক্স ব্যানার নিপুণ
ক্ষমতা বিরোধী, পোস্টার প্যামফ্লেট আগুন।


মিডিয়াও পরিপাটি
বিক্ষোভ বোমা পিস্তল। লাশ কলকাঠি।


মাঠ ময়দানে রাস্তাঘাট সাইনবোর্ড ...... অপরিচিত নয়
দাবিদাওয়া আইনকানুন ... পরিচিত, মনে হয়।


নিরীহ মানুষ যারা
বোবার মতো এ সার্কাস ও সংসারে
‘মরে যাবে এই ভেবে ভেবে’
ঘরে ফেরে চুপিসারে, দেশলাই নিভিয়ে বাজারে।  


আমি ও আমার কফিন

কোথাও না কোথাও কেউ না কেউ
পাওনাগণ্ডা ঠিক বুঝে নেয়
বিছানায় শোওয়ার জন্য মেয়েটির মতো।
আমাকে চুমু খাওয়া মুখ, খোঁজে অন্য দাঁত
মায়াপুরী রাজপ্রাসাদ। গুপ্ত লোভ, ভোগ
এখন এসব সহজলভ্য, বিজ্ঞাপিত।


ডিপ্লোমেসি, একটু আধটু বুঝতে পারি
যুদ্ধ দ্বন্দ্ব এমনি এমনি নয় নির্ঘাত
কিছু মুখ মদ মাংস, আমি ও আমার কফিন  
অন্যরা এক মুঠো ভাত। ডিরেক্টর্স কাট।  


পারভার্ট। আইহোলে উঁকি বেডরুমে
র‍্যাম্প মায়াহরিণ ... মধ্যযামে।  

2 comments:

  1. দূরে ফেরে চুপিসাড়ে
    দেশলাই নিভিয়ে বাজারে।

    একদম। ক্রুর বাস্তব।
    শেষের কবিতাটির শেষ দুটো স্তবক সম্পর্কে কী বলি। অনেক না বলা কথা যে যেভাবে বুঝবে! অনিন্দ্য

    ReplyDelete
  2. Right for the turbulent present moments!!

    ReplyDelete

'রাষ্ট্র মানেই পরবাসী নিজের ঘরেতে ' : বেবী সাউ

ক্রোড়পত্র  " It's coming through a hole in the air,  from those nights in Tiananmen Square.  It's coming ...