Sunday, August 12, 2018

আমার স্বাধীনতা : অহিন্দ্রিলা মুখোপাধ্যায়





ছোটোবেলায় পড়েছিলাম "স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায়"...ছোটো থেকেই ঐ লাইনগুলো মাথার মধ্যে ঘুরপাক খেতো। স্বাধীনতা ঠিক কি??? কিভাবে আসে স্বাধীনতা?? 
   ছোটোবেলায় আমার কাছে স্বাধীনতার অর্থ ছিলো প্রবল শীতে বাবার বারণ কে উপেক্ষা করে একটা আইসক্রীম। স্কুলের পরীক্ষায় ঠিক অংক ভুল করে আসা কারণ বাবা বলেছে ফুল-মার্কস পেতে। আসতে আসতে এই গন্ডিগুলো যখন ভাঙ্গতাম মনে হতো স্বাধীন হচ্ছি। স্বাধীনতার রং ছিলো আমার কাছে রামধনুর মতো। 
আসতে আসতে বড় হলাম দু-চার লাইন লিখছি হয়তো ভুলভাল,অযোগ্যই কিছু লিখছি কিন্তু লিখছি। সেই সময় স্বাধীনতা নিয়ে অনেক ছোট বড় কথা লিখেছি বারবার লিখেছি "সত্যি কি আমরা স্বাধীন"??? হঠাৎই একদিন একটা গান সবটা বদলে দিলো। শিলাজিতদার একটা গান "তুমি হায় বুঝবে কি ভাই,ফুরফুরে দিন কেটে যায়  বোঝাচ্ছ স্বাধীনতার মানে...যে অধীন দিনে রাতে বুলেটে যে বুক পাতে সে বুঝেছে স্বাধীনতার মানে"! গানটা বারবার শুনেছি সেই সময় আর অদ্ভুতভাবে মনে হলো সত্যিকথা তো...কি করি আমরা?? আমাদের মুখে স্বাধীনতার ভালো- খারাপ নিয়ে বড়াই কি শোভা পায়?? আমরা কতটুকু করি নিজেদের স্বাধীনতা আদায় ছাড়া!!! এই যে এখন আমি আমার ঘরে বসে পাখার তলায় স্বাধীনতা কি তার জন্য লিখছি..আমি কি জানি সীমান্তপারে ঐ মানুষগুলো ঠিক কদিন না খেয়ে বা ঠিক কি পরিস্থিতিতে রয়েছে???
  আসলে স্বাধীনতা আমার কাছে নানানরূপে ধরা দিয়েছে বারবার। আমরা প্রায় প্রত্যেকেই বলি স্বাধীনতার জন্য সবার আগে নিজের পায়ে দাঁড়ানো খুব প্রয়োজন অর্থনৈতিক স্বাধীনতা মানুষকে স্বাবলম্বী করে।সত্যি কি করে??? যদি তাই করতো তাহলে একটি চাকুরীরত পুরুষ আর মহিলার দিনপঞ্জিকার এত তফাৎ কেন ঘটতো??? কেন অফিসের পর বাড়ি ফিরে একটি মেয়েকেই কফির কাপটি ধরতে হবে??? কেন একটি ছেলে তা পারবে না??? প্রশ্ন যদি ওঠে যে আমি একটি মেয়ে বলে একথা লিখছি, তাঁদের কাছে আমার একটিই প্রশ্ন আজও শিশু ভূমিষ্ঠ হবার পর বিনিদ্র রজনীগুলো কেন শুধু মায়েদের কাটে??? যিনি বাবা হলেন তিনিও তো পিতৃত্বের স্বাধ পেলেন তাহলে তিনি কেন অফিসের দোহাই দিয়ে পাশের ঘরে সুখনিদ্রার আয়েশটুকু ভোগ করবেন??? উত্তরগুলো বোধহয় নেই।
    আসলে একটি মানুষ পুরুষ নারী নির্বিশেষে তখনই স্বাধীন হোন যখন তার মানসিক বিকাশ থাকে, যখন তিনি মুক্ত চিন্তা করতে পারেন সবার জন্য। স্বাধীনতার অর্থ শুধু নিজের মতো করে বাঁচা বা টাকা উপার্জন নয়। স্বাধীনতা মানে নিজে মুক্ত আকাশে উড়ে অন্যেকে খাঁচায় বন্দী করা না তাকেও সমান ভাবে মুক্ত আকাশে বাঁচতে  দিতে পারা। তবেই একে অপরের হাত ধরে রাজ্য থেকে দেশ,দেশ থেকে রাষ্ট্রে সামগ্রিক ভাবে সচেতনতা আসবে। তবেই বুলেটে বুক পাতা ঐ মানুষগুলোর পরিবারের পাশে দাঁড়াতে পারবো ,সম্মান জানাতে পারবো তাঁদের কাজের প্রতি। তবেই এ সমাজের বুকে একঝাঁক আঠেরো হয়তো নেমে আসবে।

No comments:

Post a Comment

'রাষ্ট্র মানেই পরবাসী নিজের ঘরেতে ' : বেবী সাউ

ক্রোড়পত্র  " It's coming through a hole in the air,  from those nights in Tiananmen Square.  It's coming ...