Friday, August 10, 2018

গুচ্ছ কবিতা বুবুন চট্টোপাধ্যায়







নিয়তি

যা ছিঁড়ে গেছে তা আর কোন কথায় জুড়বে!
কোন কথায় বাজবে ভৈরবী!
সারাটা তল্লাট জুড়ে ছায়ার গন্ধ।
ছায়ার গন্ধরা বাতাসে উড়লেই আমি বুঝতে পারি পুরনো বাড়ির থেকে আর একটি চাঙর খসে পড়ল।
ভাঙা চাঙর থেকে অবহেলার ফণিমনসার গায়ে দিনান্তের রোদ।
রোদের শরীরে ভাঙা সম্পর্কের ছায়া।
ধর্মের মতো উদাসীন। 
ধর্মের মতো সন্দেহপ্রবণ।


নেমেসিস

আজ ঘুমিয়ে পড়বো।
ক্লান্ত লাগছে।
বন্ধুর মুখোশ ছিঁড়ে গেছে।
ছেঁড়া,ফাটা মুখোশ নিয়ে ঘুমিয়ে পড়বো।
আর বন্ধু খুঁজতে যাব না।
দোকানীরা ঠকাচ্ছে।
সবচেয়ে ভাল মুখগুলোর মুখে মুখোশ এঁটে দিচ্ছে সন্তর্পণে।
আমি বোকা ক্রেতা। মুখোশ পরা বন্ধুর মুখ নিয়ে এসেছিলাম।
আজ ছিঁড়ে গেল।
আজ ঘুমোবো।
মুখোশ কিনতে যাব না।


জংশন

দীর্ঘ রেললাইনের মতো একটা মনখারাপ পাতা আছে আমার শরীরে। যখন রেললাইনের ওপর দিয়ে দূরের  ট্রেন যায় আমি জানলা দিয়ে মুখ বাড়িয়ে দেখি মনখারাপ কতদূর গেছে। হাওড়া,  পাটনা, মোগলসরাই পেরিয়ে একটি ছোট্ট স্টেশানে থামে। আমি নেমে পড়ি। ঝোলা ব্যাগে মনখারাপ নিয়ে কোনো একাকী গাছতলায় বসি। অপেক্ষা করি ফিরতি ট্রেন যদি কোনো সুখবর নিয়ে আসে।
হয়তো তাকেই নিয়ে আসবে মনখারাপের অজ্ঞাতবাস থেকে টেনে।

ফেরার ট্রেনে অনেক ম্যাজিক থাকে। কিছু মানুষের অপেক্ষা থাকে। ফেরার ট্রেন দেখে বুড়ো বাদামওয়ালা ওভারব্রীজ পেরিয়ে বাড়ি যাচ্ছে।

সময়

একটা বই বের করবো।  নিজের পয়সায়।  চটি বই। কাউকে এক কপিও দেবো না। কারণ কেউ পড়ে না। তবু দিলে খুশি হয়। আমি সেইসব চার আনার খুশি কে এক ফুঁয়ে উড়িয়ে দেবো। বই গুলো খাটের তলায় রেখে দেব। তারপর সন্তর্পণে বসে থাকবো। অপেক্ষা করবো উই আর ইঁদুরের জন্য।
প্রতিদিন দেখবো উই এসে আমাকেই খায়।
ইঁদুর  এসে আমার হাড়-পাজরের গন্ধ শোঁকে।

একটা বই বের করবো। কাউকে দেবো না।
প্রতিদিন উই, ইঁদুর  আমাকে ভালবেসে একটু একটু করে খাবে......যা আসলে তোমার খাওয়ার কথা ছিল। আমাকে একটু একটু করে ভীষণ ভালবেসে।



অবধারিত

দূরে চলে যেতে হয়। খুব দূরে।
যেখানে দূরবীন দিয়েও শুধু খাঁ খাঁ শূন্যতা।
দূরবীনের লেন্সে মায়া জমে। সবুজ বাষ্পের মতো মায়া।
স্মৃতিরা রঙিন থেকে সিপিয়া হয়ে যায়।
দূরে চলে যেতে হয়। খুব দূরে।
করতলে লেবুপাতার গন্ধের মতো স্মৃতিরা ফিরে আসবে বলে কাছে থাকতে নেই।
স্মৃতিরা জমাট বেঁধে স্ফটিক হবে।
স্ফটিকে কতটা আগুন ছিল বোঝা যায় তবে।

দূরে চলে যেতে হয়।
খুব দূরে.....!!




4 comments:

  1. অসামান্য কবিতাগুচ্ছ । খুব ভালো লাগলো ।

    ReplyDelete
  2. ভালো ও নতুন লাগল ...শুভেচ্ছা

    ReplyDelete
  3. বিষাদের বুদবুদ-শূন্যতার ছায়া

    ReplyDelete

'রাষ্ট্র মানেই পরবাসী নিজের ঘরেতে ' : বেবী সাউ

ক্রোড়পত্র  " It's coming through a hole in the air,  from those nights in Tiananmen Square.  It's coming ...